সোমবার , ৬ মে ২০২৪ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া সংবাদ
  6. আমাদের সম্পর্কে
  7. ইসলাম
  8. উন্নয়ন-প্রকল্প
  9. একুশে বইমেলা
  10. কৃষি ও প্রকৃতি
  11. ক্যাম্পাস
  12. ক্রিকেট
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. চট্টগ্রাম

জয়পুরহাটে কৃষি অফিসের উদ্যোগে বস্তায় আদা চাষ

প্রতিবেদক
admin
মে ৬, ২০২৪ ১:২৯ অপরাহ্ণ

মোঃ মেহেরাজ হোসেন জয়পুরহাট জেলা প্রতিনিধি:

আদা একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান দিনদিন এর গুরুত্ব ও ব্যবহার দুটোই বাড়ছে। যা রান্নার কাজে মসলা হিসাবে ব্যবহার করা হয় এবং ভেষজ ও ঔষধি শিল্পের গুরুত্বপূর্ণ কাঁচামাল হিসেবে ও এর ব্যবহার অপরিহার্য । দৈনিন্দ চাহিদার তুলনায় আমাদের উৎপাদন অনেক কম। তাই ঘাটতি পূরণের জন্য ভারত,চীনসহ বিভিন্ন দেশ থেকে মূল্যবান বৈদেশিক মুদ্রা খরচের মাধ্যমে আমদানি করতে হয়। চাহিদার ঘাটতি মেটাতে আদা চাষ বাড়ানোর চেষ্টা করে যাচ্ছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,জয়পুরহাট। তারই অংশ হিসেবে তারা বস্তায় আদা চাষ সম্প্রসারণ করার জন্য পরিশ্রম করে যাচ্ছেন। ০৬ এপ্রিল ভাদশা ইউনিয়নের হরিপুর ব্লকের মালয়পুর গ্রামের দেখা যায় কৃষক গ্রুপের সদস্যদের মাঝে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন অত্র ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ ইনসান আলী। তিনি বলেন বস্তায় আদা চাষ বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি।বিভাগীয় নির্দেশনা মেনে এই প্রযুক্তি সম্প্রসারণে নিরলস কাজ করে যাচ্ছেন তাঁরা। উদ্বুদ্ধকরণের মাধ্যমে বিভিন্ন কৃষক গ্রুপের মাঝে বস্তায় আদা চাষ বিষয়ক পরামর্শ প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন প্রতি পরিবারে অন্ততপক্ষে চারটি বস্তায় আদা চাষ করার লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে প্রায় ১৫০ টি বস্তা প্রস্তুত করা হয়েছে। উপস্থিত অর্ধশতাধিক কৃষক কৃষাণীর মাঝে রুমি আক্তার ও মোঃ রেজাউল করিম বলেন কৃষি বিভাগে পরামর্শে তারা উদ্বুদ্ধ হয়ে বস্তায় আদা চাষ করার জন্য প্রস্তুতি নিয়েছেন। এটা দেখে আরো অনেকে আগ্রহী হচ্ছেন।

ভাদশা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ আফসার আলী মন্ডল বলেন কৃষি বিভাগের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। বস্তায় আদা চাষ করা হলে একদিকে যেমন পরিবারের চাহিদা মিটবে অন্যদিকে কৃষকরা লাভবান হবেন।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার,
কৃষিবিদ রাফসিয়া জাহান বলেন,বস্তায় আদা চাষ একটি লাভজনক প্রযুক্তি তাই আমার উপসহকারী কৃষি কর্মকর্তাগণ নিয়মিত কাজ করে যাচ্ছেন ফলে লক্ষ্যমাত্রা ইতিমধ্যে অর্জন হয়েছে তাই আরো সম্প্রসারণের জন্য নিয়মিত পরামর্শ প্রদান করে যাচ্ছি।

সর্বশেষ - অন্যান্য